৭ উইকেট হারিয়ে বাংলাদেশের সংগ্রহ ৯৯ রান

নারী বিশ্বকাপে মঙ্গলবার (২২ মার্চ) বাংলাদেশের বিপক্ষে টস জিতে ব্যাটিং করে ২২৯ রান সংগ্রহ করেছে ভারত। ভারতের হয়ে অর্ধশতকের দেখা পেয়েছেন ইয়াস্তিকা ভাটিয়া। বাংলাদেশের হয়ে তিনটি উইকেট নিয়েছেন রিতু মনি। সেমিফাইনালের আশা টিকিয়ে রাখতে এই ম্যাচটি জিততেই হবে বাংলাদেশের।

ব্যাটিংয়ে নেমে শুরুটা দারুণ করেছে ভারতের দুই ওপেনার স্মৃতি ও শেফালি। উদ্বোধনী জুটিতে তারা করেন ৭৪ রান। তবে এরপর স্কোরবোর্ডে কোনো রান না তুলেই তিন উইকেট হারায় ভারত। রিতু মনি এবং নাহিদা আক্তারের বোলিং তোপে বিপদে পড়ে যায় ভারত।

তবে এরপর আবার দেখেশুনে খেলতে থাকেন হরমনপ্রীত কৌর ও ইয়াস্তিকা ভাটিয়া। তাদের ৫৪ রানের জুটিতে বড় সংগ্রহের দিকে এগোতে থাকে ভারত। এরপর ভাটিয়াকে তুলে নেন রিতু মনি। এরপর রানের গতি কমে যায় ভারতের। তবে শেষের দিকে স্নেহ রানা ও পূজা বস্ত্রকারের ঝড়ো ব্যাটিংয়ে ২২৯ রানের সংগ্রহ পায় ভারত। বাংলাদেশের হয়ে রিতু মনি তিন উইকেট ছাড়াও দুই উইকেট পান নাহিদা আক্তার।

এদিন ৫০ উইকেটের জন্য মাত্র একটি উইকেট দরকার ছিল রুমানা আহমেদের। তবে আজ তিনি কোনো উইকেট পাননি। ভারতের বিপক্ষে ৮ ওভার বোলিং করে ২৭ রান দেন রুমানা।

এদিকে ভারত এই ম্যাচে জিতলে টেবিলের তিনে উঠে যাবে। যার ফলে সেমিতে যাওয়া অনেকটা সহজ হয়ে যাবে ভারতের নারীদের জন্য। অপরদিকে বাংলাদেশ এই ম্যাচ জিতলে জমে উঠবে গ্রুপপর্ব। কারণ ৬ ম্যাচ খেলে সমান ৪ পয়েন্ট নিয়ে নিউজিল্যান্ড, ভারত এবং ইংল্যান্ডের সমান পয়েন্টে থাকবে বাংলাদেশ।

এদিকে নিজেদের ইতিহাসে প্রথমবার নারী ওয়ানডে বিশ্বকাপ খেলছে বাংলাদেশ। প্রথম দুই ম্যাচে হারলেও দক্ষিণ আফ্রিকা ও নিউজিল্যান্ডের বিপক্ষে লড়াই করেছে বাংলাদেশের মেয়েরা। এরপর সবাইকে চমকে দিয়ে পাকিস্তানকে বলে কয়ে হারিয়ে আসরে বাজিমাত করে ফারজানা হক পিংকিরা।

চতুর্থ ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সহজ জয় অপেক্ষা করছিল বাংলাদেশের মেয়েদের জন্য। কিন্তু ব্যাটারদের ব্যর্থতায় মাত্র ৪ রানের আক্ষেপ নিয়ে বিশ্বকাপের মঞ্চে এমন দারুণ একটি সুযোগ নষ্ট করে বাংলাদেশ। অবশ্য সে হতাশা মনে পুষে রাখতে চান না বাংলাদেশ অধিনায়ক। তার পরিকল্পনা এখন শুধু পাকিস্তানের মতো কীভাবে ভারতকে বধ করা যায়।

এদিকে ভারতে বিপক্ষে এর আগে চারটি ওয়ানডে খেলেছে বাংলাদেশ। সর্বশেষ ২০১৭ সালে তাদের বিপক্ষে ওয়ানডে খেলেছিল বাংলাদেশ। যার সবকটিতেই হার সালমা খাতুনদের। তবে এই ভারতকেই টি–টোয়েন্টি ম্যাচে হারিয়ে মালয়েশিয়ায় ২০১৮ এশিয়া কাপ জিতেছিল বাংলাদেশ।