করোনায় আমেরিকায় মৃত্যুর সংখ্যা ৮ লাখ ছাড়িয়েছে

আর্ন্তজাতিক ডেস্ক: প্রাণঘাতী করোনাভাইরাসের মহামারীতে আমেরিকায় এ পর্যন্ত আট লাখ মানুষ মারা গেছে। গতকাল (রোববার) দেশটি করোনা সংক্রান্ত মৃত্যুর এই মাইলফলক স্পর্শ করে।

আমেরিকায় আসন্ন শীত মৌসুমে যখন ওমিক্রন ভেরিয়েন্টের সংক্রমণ প্রচণ্ডভাবে ছড়িয়ে পড়ার আশঙ্কা দেখা দিয়েছে তখন বার্তা সংস্থা রয়টার্স করোনাভাইরাসে আমেরিকায় মৃত্যুর এ সংখ্যা জানালো।

আমেরিকায় ২০২০ সালে করোনাভাইরাসে যে পরিমাণে মানুষ মারা গেছে তার চেয়ে করোনাভাইরাসের ডেল্টা ভেরিয়েন্ট ২০২১ সালে বেশি মানুষ মারা গেছে। যদিও আমেরিকায় করোনাভাইরাসের টিকা প্রচুর পরিমাণে পাওয়া যাচ্ছে এবং বিনামূল্যে দেয়া হচ্ছে তারপরেও দেশটির বহু মানুষ এখনো টিকা নেয়ার বিরোধিতা করছে।

চলতি বছর শুরু থেকে এ পর্যন্ত সাড়ে চার লাখ মানুষ করোনাভাইরাসে সংক্রমিত হয়ে মারা গেছে যার অর্থ হচ্ছে আমেরিকায় করোনাভাইরাসের মহামারি শুরুর পর থেকে এ পর্যন্ত করোনায় মোট মৃত্যুর শতকরা ৫৭ ভাগ চলতি বছরেই ঘটেছে। চলতি বছর যে সমস্ত মানুষ করোনায় মারা গেছে তাদের বেশিরভাগই ভ্যাকসিন নেয় নি।

মাত্র ১১১ দিনে আমেরিকায় করোনাভাইরাসে সংক্রমিত হয়ে মৃত্যুর সংখ্যা ছয় লাখ থেকে সাত লাখে উঠেছে। তারপরের এক লাখ মানুষ মারা গেছে মাত্র ৭৩ দিনে।

আমেরিকার চেয়ে অন্য দেশগুলোতে করোনায় মৃত্যুর হার কমে গেছে। শিল্পোন্নত সাতটি দেশের মধ্যে সবচেয়ে আমেরিকাতেই করোনাভাইরাসে বেশি মানুষের মৃত্যু হয়েছে।#