কবি তনন স্মরণে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত

Spread the love

ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি:   ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগরের দুর্বৃত্তদের হামলায় নিহত সৃজন সাহিত্য সংগঠনের প্রতিষ্ঠাতা, সৃজনচিন্তার সম্পাদক ও পিতৃছায়া প্রকাশনীর স্বত্বাধিকারী তরুণ কবি সৈয়দ মোনাব্বির আহমেদ তননের প্রথম মৃত্যুবার্ষিকী উপলক্ষে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। গত মঙ্গলবার সৃজনের কাযার্লয়ে অনুষ্ঠিত উক্ত আলোচনা সভা ও দোয়া মাহফিলে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চিনাইর বঙ্গবন্ধু শেখ মুজিব অনার্স কলেজের বাংলা বিভাগের বিভাগীয় প্রধান বিশিষ্ট লোকোসাহিত্য গবেষক কবি মহিবুর রহিম।

সভায় বিশেষ অতিথি উপস্থিত ছিলেন চেতনায় স্বদেশ গণগ্রন্থাগারের সভাপতি কবি ও কথাসাহিত্যিক আমির হোসেন, সাপ্তাহিক নতুনমাত্রার সম্পাদক, কবি ও সাংবাদিক আল আমীন শাহীন, পথিক টিভির ব্যবস্থাপনা পরিচালক কবি লিটন হোসাইন জিহাদ, কবি ও কবিতা বিষয়ক সংগঠন কবির কলম এর সভাপতি কবি মনিরুল ইসলাম শ্রাবণ। সৃজন সাহিত্য সংগঠনের সাধারণ সম্পাদক রিয়াজুল মোর্শেদ মোয়াজ এর সভাপতিত্বে ও যুগ্ম সাধারণ সম্পাদক শাজাহান আহমেদ সাজন এর পরিচালনায় সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন কবির কলম সিনিয়র সহ-সভাপতি হুমায়ুন কবির, সৃজন সাহিত্য সংগঠনের সদস্য কবি গোলাম মোহাম্মদ মোস্তফা, কবি সোহাইল আল হাবিব, মোঃ সাইমন মৃধা, নিহত তননের ছোট ভাই সৈয়দ তাকবির হোসেন তানিম। আলোচনা সভায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন সৃজন সদস্য মোঃ হাসিবুর রহমান, হাফেজ মোঃ মোস্তুফা, হাফেজ মোঃ সিফাত, জুনায়েদ আহমেদ ও তানভীর আহমেদ প্রমুখ।

সভায় বক্তাগণ বলেন কবি তনন অল্প বয়সেই সাহিত্যের প্রতি অনুরাগী হয়ে সাহিত্য সাধনায় ব্রতী হন। তিনি অল্প বয়সে একটি সাহিত্য সংগঠন, সাহিত্য পত্রিকা ও বই প্রকাশের মাধ্যমে নিজের সাহিত্য প্রতিভার স্বাক্ষর রেখে গেছেন। কবি তনন সাহিত্য চর্চার মাধ্যমে একটি সুন্দর পৃথিবী গড়ে তোলার স্বপ্ন দেখতেন, কিন্তু ঘাতকদের অস্ত্রের আঘাতে অল্পসময়ের মধ্যেই তার স্বপ্ন ও জীবনের নির্মম অবসান ঘটেছে। বক্তাগণ ঐক্যবদ্ধ, শান্তিপূর্ণ ও সৃজনশীল উপায় কবি তনন হত্যার জন্য প্রতিবাদ কর্মসূচি চালিয়ে যাওয়ার গুরুত্বারোপ করেন। তারা কবি তননের স্মৃতি ধরে রাখার জন্য বিভিন্ন কর্মসূচির গ্রহণ করেন। সভ শেষে কবি তননের আত্মার মাগফেরাত কামনা করে মোনাজাত পরিচালনা করেন মাওলানা খন্দকার এমরান হোসাইন।