আফগানিস্তানে চলছে তীব্র লড়াই; বাস্তুহারা ১২,০০০ মানুষ-2021

Spread the love

আফগানিস্তানের উত্তরাঞ্চলীয় কুন্দুজ প্রদেশে তালেবান অস্ত্রধারীদের সঙ্গে সরকারি সেনাদের যুদ্ধ তীব্র আকার ধারন করায় ঘরবাড়ি ছেড়ে পালিয়ে গেছেন প্রায় ১২,০০০ মানুষ। আফগান সৈন্যরা প্রদেশের রাজধানী কুন্দুজ শহর নিয়ন্ত্রণ করলেও এটি দখলের জন্য হামলা জোরদার করেছে তালেবান।

যুদ্ধক্ষেত্র থেকে পাওয়া ভিডিও চিত্রে দেখা যাচ্ছে, কুন্দুজ নগরীর শহরতলীতে সরকারি সেনারা তালেবান হামলা প্রতিহত করার জন্য গোলাগুলি চালিয়ে যাচ্ছে। প্রদেশের বিভিন্ন স্থানে সরকারি রাস্তার দু’পাশে তাবু খাটিয়ে বাস্তুহারা মানুষেরা অবস্থান নিয়েছে। উদ্বাস্তুতে পরিণত হওয়া এসব মানুষ খাদ্য ও অন্যান্য ত্রাণের অভাবে কষ্ট পাচ্ছে।

তালেবান এরইমধ্যে কুন্দুজ প্রদেশের বেশিরভাগ এলাকা নিয়ন্ত্রণ করলেও রাজধানী শহর রক্ষা করার জন্য সরকারি সেনাবাহিনীর পাশাপাশি গণ স্বেচ্ছাসেবী বাহিনী চেষ্টা চালিয়ে যাচ্ছে।

তালেবানের বিরুদ্ধে আফগান সরকারি বাহিনীর লড়াই

আফগানিস্তান থেকে বিদেশি সেনা প্রত্যাহার শুরু হওয়ার সঙ্গে সঙ্গে সরকারি অবস্থানের বিরুদ্ধে হামলা শক্তিশালী করেছে তালেবান। বিদেশি দখলদার সেনারা আফগানিস্তান ত্যাগ করলে সশস্ত্র আন্দোলন বন্ধ করবে বলে গত দুই দশক ধরে তালেবান দাবি করে আসলেও বিদেশি সেনা প্রত্যাহার শুরু করার পর তারা গোটা আফগানিস্তানের ক্ষমতা নিয়ন্ত্রণের লক্ষ্যে লড়াই শুরু করেছে বলে মনে করছেন পর্যবেক্ষকরা।

বর্তমানে আফগানিস্তানের অর্ধেকের বেশি এলাকা তালেবানের নিয়ন্ত্রণে রয়েছে এবং তারা আরো বেশি এলাকা দখল করার জন্য ব্যাপক সামরিক অভিযান চালাচ্ছে। ‘গোটা দেশ দখলে নেয়ার কোনো অভিপ্রায় নেই’ বলে তালেবান দাবি করলেও তাদের হামলার ধরন ও ব্যাপ্তি এর উল্টো চিত্রই তুলে ধরছে। #