ব্রাহ্মণবাড়িয়ার চামেলীবাগে চমকে দেওয়ার মতো নজরকারা এক ছাদবাগান

Spread the love

নিজস্ব প্রতিবেদনঃ     ইট কাঠের নাগরিক সভ্যতার শহরগুলো থেকে দ্রুতই হারিয়ে যাচ্ছে সবুজ। কিন্তু মানুষ তার শিকড়কে সহজে ভুলতে পারে না। শৌখিন মানুষরা তাদের ঘরবাড়িতে সবুজকে ধরে রাখার জন্য একান্ত নিজস্ব ভাবনা আর প্রচেষ্টায় আপন আপন বাড়ির ছাদে তৈরি করছে ছাদ বাগান। সময়ের সাথে এ বাগান এখন আর শৌখিনতায় আটকে নেই। নিরাপদ সবজি দিয়ে পারিবারিক পুষ্টি চাহিদাপূরণ, পারিবারিক বিনোদন এবং অবসর কাটানোর এক মিলনমেলায় পরিণত হয়েছে এ ছাদ বাগানগুলো। ব্রাহ্মণবাড়িয়ার চামেলিবাগে সুলতানুল হকের অসাধারণ এবং চমকে দেওয়ার মতো ছাদ বাগানে রয়েছে হরেক রকমের ফুল , ফল ,সবজি এবং মাছের একুরিয়াম।

করোনাকালীন সময়ে নিজের অবসর সময়কে কাজে লাগাতে গিয়ে সুলতানুল হক সয়েল একটু একটু করেই প্রসারিত করলেন তার ছাদ বাগান। এই ছাদ বাগান একদিকে যেমন সৌন্দর্য বর্ধন করছে অন্যদিকে অর্থনৈতিক ভাবে গুরত্বপূর্ণ ভূমিকা রাখছে।
বিশ্বব্যাপী নগরায়ন বাড়ছে। ফলে শহুরে কৃষি নামক এক নতুন শব্দ আমাদের শব্দ ভাণ্ডারে যুক্ত হচ্ছে। এ কৃষির শুরুটা শৌখিন। ব্যাপক বাণিজ্যিক উৎপাদন অধিকাংশ ক্ষেত্রেই সম্ভব না হলেও ধীরে ধীরে পারিবারিক পুষ্টি চাহিদা পূরণে এ খাত গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে।