করোনার সর্বশেষ সংবাদ:ভারতের অবস্থা বেগতিক!

Spread the love

1.            করোনায় বিপর্যস্ত ভারতের পাশে দাঁড়াচ্ছে শক্তিশালী দেশগুলো

 

করোনায় দিশেহারা ভারত। অক্সিজেন আর চিকিৎসার অভাবে মারা যাচ্ছে অসংখ্য মানুষ। করোনায় বিপর্যস্ত ভারতের পাশে দাঁড়ানোর ঘোষণা দিয়েছে মুসলিম দেশ সহ যুক্তরাজ্য, জার্মান যুক্তরাষ্ট্র এরই মধ্যে অক্সিজেনসহ বিভিন্ন মেডিকেলসামগ্রী পাঠিয়েছে ব্রিটিশ সরকার।

সামাজিক যোগাযোগমাধ্যমে হ্যাশট্যাগ ইন্ডিয়া নিড অক্সিজেন লিখলেই উঠে আসছে ভারতের করোনা মহামারির চরম ভয়বহতা। মহামারির কাছে কতটা অসহায় মানুষ। স্বজন হারানো আর্তনাদে ভারি দিল্লি, মহারাষ্ট্র থেকে শুরু করে ভারতের বিভিন্ন রাজ্যের আকাশ। করোনা মহামারিতে ভেঙে পড়েছে দেশটির স্বাস্থ্যব্যবস্থা।

অক্সিজন আর চিকিৎসার অভাবে প্রতিনিয়ত প্রাণ হারাচ্ছেন অসংখ্য করোনা রোগী। হাসপাতালে জায়গা না পেয়ে বাইরেই অপেক্ষার প্রহর গুনছেন অনেকে। কেউবা আবার বাড়ি ফিরে যাচ্ছেন ব্যর্থ হয়ে। শ্মশানগুলোতেও জায়গা নেই দাহ করার। তাই অনেক হাসপাতালের বেইজমেন্টেই চলছে অন্ত্যেষ্টিক্রিয়া।

ভারতের চরম বিপর্যয়ে পাশে দাড়ানোর ঘোষণা দিয়েছে মুসলিম দেশ দেশগুলো। করনো সংকট মোকাবিলায় দেশটিকে সব ধরনের সহায়তার কথা জানিয়েছে ইউরোপীয় ইউনিয়ন, জার্মানি ও ফ্রান্স। এ ছাড়া জরুরি ভিত্তিতে ৬ শতাধিক বেশি মেডিকেল ইকুইপমেন্ট ৪৯৫টি অক্সিজেন সিলিন্ডার ভেন্টিলেটরসহ বিভিন্ন সুরক্ষাসামগ্রী পাঠিয়েছে যুক্তরাজ্য।

রিয়াদে ভারতীয় দূতাবাসের বরাত দিয়ে সউদী গেজেট আজ রোববার সামাজিক যোগাযোগমাধ্যমে জানিয়েছে, কোভিড-১৯ রোগীদের জন্য প্রয়োজনীয় অক্সিজেনের সংকট মোকাবিলায় সহায়তা করতে ভারতে ৮০ মেট্রিক টন তরল অক্সিজেন পাঠিয়েছে সউদী আরব।

এদিকে এমন পরিস্থিতিতে ভারতের পাশে দাঁড়াতে চাইছে প্রতিবেশী দেশ পাকিস্তানও। তাইতো করোনায় বিপর্যস্ত ভারতের পাশে দাঁড়ানোর ঘোষণা দিলেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। মহামারীর বিরুদ্ধে দু’দেশের একজোট হয়ে লড়া উচিত বলেও মন্তব্য করেছেন তিনি।

 

 

  1. স্বাভাবিক হচ্ছে ব্রিটেন, তবে করোনার তৃতীয় ঢেউয়ের শঙ্কায় প্রধানমন্ত্রী

 

করোনাভাইরাসে মারাত্মকভাবে বিপর্যস্ত ব্রিটেনে এখন দিন দিন সংক্রমণের হার কমতে শুরু করেছে। স্বাভাবিকের পথে হাঁটছে দেশটি। তবে এরই মাঝে করোনার তৃতীয় ঢেউ নিয়ে সতর্ক অবস্থানে ব্রিটিশ সরকার।

ধীরে ধীরে লকডাউন তুলে নেয়ায় স্বাভাবিক জীবনযাপনে ফিরছেন ব্রিটেনবাসী। তবে, এরই মাঝে শঙ্কা দেখা দিয়েছে করোনার তৃতীয় ঢেউ হয়তো আচড়ে পড়বে দেশটিতে। করোনায় মারাত্মক বিপর্যয়ের শিকার এ দেশটি। স্বয়ং ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন এক সংবাদ সম্মেলনে এ শঙ্কার কথা জানিয়ে বলেন, আগামী বছরের শুরুর দিকে করোনার সংক্রমণের মাত্রা আবারো বাড়তে পারে।

ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন বলেন, নতুন ভ্যারিয়েন্ট ও মিউটেশন নিয়ে ইতোমধ্যে শঙ্কিত পুরো বিশ্ববাসী। ইতোমধ্যে ইউরোপের বেশ কয়েকটি দেশে সংক্রমণের হার বাড়ছে।

করোনাভাইরাসে সংক্রমিত হয়ে ব্রিটেনে এখনো পর্যন্ত দেড় লাখের বেশি মানুষ মারা গেছেন। আক্রান্ত হয়েছেন প্রায় ৪৪ লাখ। যুক্তরাজ্যের অবস্থান সপ্তম।

  1. হাসপাতালে এসেই করোনা আক্রান্ত বরকে বিয়ে করলেন মেয়ে:ভিডিও সামাজিক মাধ্যমে ভাইরাল

বিয়র সময় ঠিক হওয়ার পরেই করোনায় আক্রান্ত হন সরথ মোন তার মা। রোববার (২৫ এপ্রিলহাসপাতালে মা ছেলে ভর্তি হন সংক্রমণ নিয়ে।

বর করোনায় আক্রান্ত হলেও এদিকে বিয়ের বিষয়ে অনড় থাকে দুই পরিবার। তারা সিদ্ধান্ত নেন যে, বিয়েটা হবেই। মুহূর্তেই ভারতের কেরালা রাজ্যের বন্দানাম মেডিকেল কলেজ হাসপাতালের কোভিড ইউনিটে কোভিড ওয়ার্ডকেই বিয়ের আসর করে ফেলে ওই দুই পরিবার। খবর দ্য ওয়াল

গণমাধ্যম সূত্রে জানা গেছে, গত ১ বছর ধরে পিছিয়েই যাচ্ছিল বিয়েটা। বহু আগে দিনক্ষণ ধার্য করলেও করোনা মহামারির কারণে তা বার বার পিছিয়ে যাচ্ছিল। তাই আর দেরি না করে ব্যতিক্রমভাবেই বিয়ের কার্যক্রম সেরে ফেললেন এ দম্পতি।

অবশ্য তারা হাসপতালের ওই বিয়ের জন্য অনুমতি নিয়েছিল স্থানীয় প্রশাসন ও হাসপাতাল কর্তৃপক্ষের। হাসপাতালে পাত্রী অভিরামী বিয়ে করতে হাজির হন পিপিই কিট পরে। আর মালাবদলের সাক্ষী থাকেন সেখানকার চিকিৎসক, নার্স ও অন্য কর্মচারীরা। আর সেই বিয়ের ছবি ও ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট করতেই তা মুহূর্তেই ভাইরাল হয়।

সূত্র: দ্য ওয়াল

4.            ফ্রান্সে করোনায় মলিন ইফতারের আয়োজন : সৃষ্টিকর্তার কাছে করোনামুক্তির প্রার্থনা থাকছে ইফতারের আগমুহূর্তে।

 

প্রতি বছর ফ্রান্সে রমজানে ইফতার পার্টিসহ নানা আয়োজন থাকলেও কারোনা মহামারির কারণে এবারে চিত্র একেবারেই উল্টো। করোনা বিধিনিষেধের কারণে বাইরে কোনো আয়োজন নেই। তবে প্রবাসী বাংলাদেশিরা ঘরোয়া পরিবেশে আত্মীয়পরিজন নিয়ে একসঙ্গে ইফতারের আয়োজন করছেন। সৃষ্টিকর্তার কাছে করোনামুক্তির প্রার্থনা থাকছে ইফতারের আগমুহূর্তে।

ইউরোপের মধ্যে সবচেয়ে বেশি মুসলমানের বসবাস ফ্রান্সে। সে কারণে প্রতি বছর এ মাসে মুসলিম-অধ্যুষিত এলাকাগুলোতে পবিত্র রমজানের আলাদা আবহ বিরাজ করে। প্রতি বছর রমজান মাসে প্রবাসী বাংলাদেশিদের রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক ও আঞ্চলিক সংগঠনের উদ্যোগে ফ্রান্সে ইফতারের আয়োজন করা হয়। দেশটিতে করোনা মহামারি কারণে গত দুই বছর ধরে তা আর সম্ভব হচ্ছে না।

আক্রান্তের দিক থেকে চতুর্থ স্থানে রয়েছে ফ্রান্স। সোমবার ওয়ার্ল্ডওমিটারের তথ্যানুসারে ফ্রান্সে এ পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ৫৪ লাখ ৯৮ হাজার ৪৪ জন, মারা গেছেন এক লাখ ২ হাজার ৮৫৮, আর সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৪৩ লাখ ৬৩ হাজার ৯৮ জন।

 

 

5.            মৃত্যুপুরী ভারতে একদিনে প্রায় ৩ হাজার প্রাণহানি

ভারতে গত ২৪ ঘণ্টায় আরও তিন লাখ ৫৪ হাজার ৫৩১ জনের করোনা শনাক্ত হয়েছে এবং মারা গেছে দুই হাজার ৮০৬ জন।

করোনাভাইরাসে আক্রান্ত ও প্রাণহানির পরিসংখ্যান রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটারের তথ্যানুযায়ী, সোমবার (২৬ এপ্রিল) সকাল পর্যন্ত দেশটিতে মোট করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন এক কোটি ৭৩ লাখ ৬ হাজার ৩০০ জন এবং মারা গেছেন এক লাখ ৯৫ হাজার ১১৬ জন। আক্রান্তের দিক থেকে দেশটি বিশ্বে দ্বিতীয় ও মৃত্যুতে তৃতীয় অবস্থানে রয়েছে।

করোনায় প্রায় দিশেহারা হয়ে পড়েছে ভারত। অক্সিজেন আর চিকিৎসার অভাবে মারা যাচ্ছে অসংখ্য মানুষ। এদিকে, বিপর্যস্ত ভারতের পাশে দাঁড়ানোর ঘোষণা দিয়েছে যুক্তরাজ্য, জার্মানি ও যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন দেশ। এরইমধ্যে অক্সিজেনসহ বিভিন্ন মেডিকেল সামগ্রী পাঠিয়েছে ব্রিটিশ সরকার।

ভারতের বিভিন্ন রাজ্যের আকাশ। করোনা মহামারিতে ভেঙে পড়েছে দেশটির স্বাস্থ্যব্যবস্থা।