লাকসামে বনার্ঢ্য আয়োজনে আন্তজার্তিক নারী দিবস পালিত

Spread the love

মশিউর রহমান সেলিম, লাকসাম: ‘‘করোনা কালে নারী নেতৃত্ব, গড়বে নতুন সমতার বিশ^’’ এ প্রতিপাদ্যকে অনুধাবন করে এবারে নারী দিবস উপলক্ষে সোমবার বিকেলে উপজেলা প্রশাসন ও উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তার কার্যালয়ের আয়োজনে উপজেলা পরিষদ মিলনায়তনে প্রতিবছরের ন্যায় কুমিল্লার লাকসামে বনার্ঢ্য আয়োজনে এবারও পালিত হয়েছে আন্তজার্তিক নারী দিবস ২০২১।
এ নারী দিবস উপলক্ষে আলোচনা সভা ও নারীদের কল্যানে বিভিন্ন উন্নয়ন কর্মকান্ডের চিত্র জনস্মুখে তুলে ধরেছেন ওই দপ্তরের কর্মকর্তারা। অপরদিকে এ নারী দিবসটি ঘিরে আলোচনা সভায় নেতৃবৃন্দ বলেন, জাতির পিতা বঙ্গবন্ধুর রেখে যাওয়া নির্দেশনা ও নেতৃত্বের প্রতিচ্ছবি আজ দেশব্যাপী সকল শ্রেণির নারীদের ক্ষমতায়ন শুরু হয়েছে। আজ প্রধানমন্ত্রী তার শাসনআমলে নারীদের উন্নয়ন, ক্ষমতায়ন ও সমঅধিকার প্রতিষ্ঠায় সমউপযোগী বিভিন্ন কর্ম পরিকল্পনা বাস্তবায়ন করে যাচ্ছে। ২০৪১ সাল নাগাদ বিভিন্ন কর্মক্ষেত্রে নারীর অংশগ্রহণ সমান সমান উন্নতি করার নানাহ প্রদক্ষেপ নেয়া হয়েছে। স্থানীয় মহিলা ও শিশু বিষয়ক দপ্তর নারী উন্নয়ন ও ক্ষমতায়নে নানামুখী কর্মকান্ড হাতে নিয়ে তা বাস্তবায়নে কাজ করে যাচ্ছে।
সোমবার বিকেলে উপজেলা পরিষদ মিলনায়তনে আন্তজার্তিক নারী দিবস উপলক্ষে এক আলোচনা অনুষ্ঠিত হয়েছে। লাকসাম উপজেলা নির্বাহী অফিসার এ.কে.এম সাইফুল আলমের সভাপতিত্বে এবং কিশোর কিশোরী ক্লাবের কর্মকর্তা সুজন আচার্য্যরে সঞ্চালনায় উক্ত অনুষ্ঠানে বক্তব্য রাখেন উপজেলা মহিলা ও শিশু বিষয়ক কার্যালয়ের কর্মকর্তা মো. রফিকুল ইসলাম, উপজেলা পরিসংখ্যান কর্মকর্তা জান্নাতুল বাকী, হিসাব রক্ষন কর্মকর্তা মো. মিজানুর রহমান, উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা মো. শরাফত আলী, লাকসাম এডিপি ওয়ার্ল্ড ভিশন প্রতিনিধি শ্যামল কান্তি রোজারিও, ই-কর্মাস ব্যবসায়ী রাবেয়া সুলতানা, কিশোর-কিশোরী ক্লাবের নেত্রী সুসমিতা সাহা, মহিলা বিষয়ক দপ্তরের প্রধান হিসাব রক্ষন কর্মকর্তা শাহাদাত হোসেন ও আইসিটি কর্মকর্তা মোঃ শাহাদাত হোসেন, ব্র্যাক প্রতিনিধি, কিশোর-কিশোরী ক্লাব সদস্য বৃন্দ, অনলাইন নারী ব্যবসায়ী, মাতৃকালীন ভাতা ব্যবহারকারী নারী সদস্য, সেলাই মেশিনসহ বিভিন্ন সেক্টরের প্রশিক্ষনার্থীসহ সরকারি-বেসরকারি কর্মকর্তা, নারী নেত্রীবৃন্দসহ সকলস্তরের নারী সমাজ উপস্থিত ছিলেন। অনুষ্ঠান শেষে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।