এশিয়াকে পরাশক্তিদের প্রতিযোগিতার মঞ্চ হতে দেওয়া যাবে না

এশিয়াকে পরাশক্তিদের প্রতিযোগিতার মঞ্চ হতে দেওয়া যাবে না

আর্ন্তজাতিক ডেস্ক: এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল কারও বাড়ির উঠান নয় এবং এই অঞ্চলকে বিশ্বের বড় শক্তির দেশগুলোর প্রতিযোগিতার ক্ষেত্র হতে দেওয়া যাবে না। যেকোনও শীতল যুদ্ধের মানসিকতা প্রত্যাখ্যান করার জন্য বিশ্বের প্রতি আহ্বান জানিয়ে বৃহস্পতিবার এমন মন্তব্য করেছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং।

শুক্রবার থাইল্যান্ডের রাজধানী ব্যাংককে এশিয়া-প্যাসিফিক ইকোনমিক কো-অপারেশনের (এপিইসি) সম্মেলন শুরু হবে। তার আগে বৃহস্পতিবার সিইও সামিটে দেওয়া লিখিত বক্তৃতায় এসব কথা বলেছেন চীনা প্রেসিডেন্ট। সিইও সামিটে অংশ নেওয়ার কথা থাকলেও বৈঠকের ব্যস্ত সূচির কারণে পারেননি শি জিনপিং।

লিখিত বক্তৃতায় তিনি বলেছেন, আমাদের আরও উন্মুক্ত এবং অন্তর্ভুক্তিমূলক পথ অনুসরণ করা উচিত। আর এই অঞ্চলকে পরাশক্তিদের প্রতিযোগিতার ক্ষেত্রে পরিণত হতে দেওয়া উচিত নয়।

‘একতরফাবাদ, সুরক্ষাবাদ, অর্থনৈতিক ও বাণিজ্যিক সম্পর্ককে রাজনীতিকরণ এবং সামরিকায়নের যেকোনও প্রচেষ্টাও সবার প্রত্যাখ্যান করা উচিত।’ ইউক্রেন যুদ্ধ ঘিরে ভূ-রাজনৈতিক উত্তেজনার আবহে অনুষ্ঠিত একাধিক আঞ্চলিক শীর্ষ সম্মেলনের মাঝে এপিইসি সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে ব্যাংককে।

একদিন আগেই ইন্দোনেশিয়ার বালিতে বিশ্বের বৃহৎ অর্থনীতির দেশগুলোর সংগঠন জি২০’র সম্মেলনে সর্বসম্মতভাবে একটি ঘোষণা গৃহীত হয়েছে। যেখানে বেশিরভাগ সদস্য দেশ ইউক্রেন যুদ্ধের নিন্দা জানিয়েছে। তবে কয়েকটি দেশ ইউক্রেন সংঘাতকে ভিন্নভাবে দেখছে বলে নিজেদের অবস্থান জানিয়ে দিয়েছে। জি২০ সম্মেলনের এবারের আয়োজক দেশ ইন্দোনেশিয়াও বলেছে, ইউক্রেন যুদ্ধ এই দশকের সবচেয়ে বিতর্কিত এক বিষয় হয়ে দাঁড়িয়েছে।

জি২০ এবং এপিইসি— উভয় সংগঠনের সদস্য রাশিয়া। কিন্তু রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন উভয় সম্মেলনে অংশ নেওয়া থেকে বিরত রয়েছেন। এপিইসির সম্মেলনে প্রেসিডেন্ট পুতিনের প্রতিনিধিত্ব করবেন রাশিয়ার প্রথম উপ-প্রধানমন্ত্রী আন্দ্রে বেলোসভ।

বৃহস্পতিবার সম্মেলনের আয়োজক থাইল্যান্ড বলেছে, এপিইসি ফোরামের জন্য জড়ো হওয়া নেতাদের মতপার্থক্যের ঊর্ধ্বে ওঠা উচিত। দেশটির পররাষ্ট্রমন্ত্রী ডন প্রামুদউইনাই বলেছেন, বিশ্বকে একাধিক ঝুঁকির মুখোমুখি করার গুরুত্বপূর্ণ এক সন্ধিক্ষণে ২১ সদস্যের এই সংগঠনের সম্মেলন অনুষ্ঠিত হতে যাচ্ছে। যা শুক্রবার থেকে শুরু হবে।

মূল সম্মেলন শুরুর আগে বৃহস্পতিবার এপিইসি সদস্য দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীদের সঙ্গে এক বৈঠকের পর ডন প্রামুদউইনাই বলেছেন, প্রত্যাখ্যানের মানসিকতা... প্রত্যেকটি আলোচনা ও পদক্ষেপকে আরও প্রসারিত এবং যেকোনও ধরনের আপোসকে অসম্ভব করে তোলে।

ব্যাংককে এই সম্মেলনে যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস এবং অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্থনি আলবানিজও অংশ নিচ্ছেন। আর সম্মেলনে বিশেষ অতিথি হিসেবে অংশ নেবেন ফরাসি প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ। বৃহস্পতিবার সন্ধ্যার দিকে জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদার সাথে শি জিনপিংয়ের বৈঠক করার কথা রয়েছে।

বালিতে রুদ্ধদ্বার বৈঠকের তথ্য ফাঁস করে দেওয়া নিয়ে কানাডার প্রেসিডেন্ট জাস্টিন ট্রুডোর তীব্র সমালোচনা করেছেন শি জিনপিং। এ নিয়ে সৃষ্ট উত্তেজনার একদিন পর জাপানের প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক করছেন তিনি। এপিইসি সম্মেলনে অংশ নিতে ট্রুডোও বর্তমানে ব্যাংককে অবস্থান করছেন।

এপিইসির সম্মেলনের জন্য বিশ্বের বিভিন্ন দেশের নেতাদের প্রস্তুতির মাঝে বৃহস্পতিবার প্রতিবেশী মিয়ানমারের জান্তা সরকার ৫ হাজার ৭৭৪ রাজবন্দীকে কারাগার থেকে মুক্তি দেওয়ার ঘোষণা দিয়েছে। তাদের মধ্যে জাপানের বিখ্যাত এক চলচ্চিত্র নির্মাতা, ব্রিটেনের সাবেক রাষ্ট্রদূত এবং অস্ট্রেলিয়ান অর্থনীতিবিদ ও মিয়ানমারের ক্ষমতাচ্যুত নেত্রী অং সান সু চির সাবেক উপদেষ্টাও রয়েছেন।

সূত্র: রয়টার্স।