অসময়ে বাড়ছে ডেঙ্গুর প্রকোপ

অসময়ে বাড়ছে ডেঙ্গুর প্রকোপ

নিউজ ডেস্ক: বাংলাদেশে ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা বাড়ছেই। সারাদেশে গত ২৪ ঘণ্টায় ডেঙ্গু আক্রান্ত হয়ে নতুন করে ৬৮৫ জন রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন। এ নিয়ে বর্তমানে দেশের বিভিন্ন হাসপাতালে ভর্তি হওয়া ডেঙ্গু রোগীর সংখ্যা ২ হাজার ৭৫০ জন। আর গত ২৪ ঘণ্টায় ডেঙ্গু আক্রান্ত হয়ে মারা গেছেন একজন। এ নিয়ে চলতি বছরে এ পর্যন্ত ডেঙ্গুতে মারা গেছেন ২১৭ জন।

বৃহস্পতিবার সারাদেশের পরিস্থিতি নিয়ে স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের নিয়মিত ডেঙ্গু বিষয়ক প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে নতুন ভর্তি হওয়াদের মধ্যে ৩৫৩ জন ঢাকার বাসিন্দা। ঢাকার বাইরে হাসপাতালে ভর্তি আছেন ৩৩২ জন। বর্তমানে ঢাকার বিভিন্ন হাসপাতালে ভর্তি আছেন এক হাজার ৫২৪ জন। আর ঢাকার বাইরের হাসপাতালগুলোতে ভর্তি আছেন এক হাজার ২২৬ জন।

ডেঙ্গু পরিস্থিতি সরেজমিন তথ্য জানতে রাজধানীর বিভিন্ন হাসপাতালে কথা হয় ডেঙ্গু আক্রান্ত রোগী ও তাদের স্বজনদের সঙ্গে। মুগদা জেনারেল হাসাপাতালের রোগী ও তাদের স্বজনরা রেডিও তেহরানকে জানালেন, প্রচণ্ড জ্বর নিয়ে তারা হাসপাতালে ভর্তি হয়ে এখন অনেকেই সুস্থ। তবে হাসপাতালেও মশার আক্রমণে অতিষ্ঠ রোগী ও তাদের স্বজনরা। নেই পর্যাপ্ত মশারীর ব্যবস্থা। 

দেশব্যাপী বেড়েই চলেছে এডিস মশাবাহিত ডেঙ্গু রোগীর সংখ্যা ও মৃত্যু বাড়ায় শিশু থেকে বৃদ্ধ কেউ রেহাই পাচ্ছেন না। শুধু ঢাকা নয়, দেশের সব জেলাতেই আশঙ্কাজনক হারে বাড়ছে ডেঙ্গুর প্রকোপ। রাজধানীর হাসপাতাল গুলোতে শয্যার তুলনায় রোগী ভর্তি কয়েকগুণ বেশী। তাই সেবা দিতে হিমশিম খাচ্ছেন বলে দাবি চিকিৎসকদের। 

বাংলাদেশে সাধারণত বর্ষা মৌসুমে বাড়ে ডেঙ্গু রোগের প্রকোপ। তবে এ বছর বর্ষা শেষ হলেও ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা কমছে না। বছরের শেষ দিকে এসে আশংকাজনক হারে বাড়ছে, মশা বাহিত এই রোগের সংক্রমণ। তবে এই অ-সময়ে ডেঙ্গুর সংক্রমণ কেন এত বাড়ছে তা বলতে পারছেন না কেউই। এ নিয়ে জানতে আমরা কথা বলেছি মুগদা জেনারেল হাসপাতালের পরিচালক ডাঃ মোঃ নিয়াতুজ্জামানের সঙ্গে। তিনি রেডিও তেহরানকে বলেছেন, ডেঙ্গুর প্রকোপ কমছেই না। বাড়তি রোগির চাপে হিমশিম খাচ্ছে হাসপাতালের নার্স ও চিকিৎসকরা। তবে ডেঙ্গুর উৎপত্তির স্থল নির্মূল করতে না পারলে ডেঙ্গুর প্রকোপ দমন সম্ভব না। ডেঙ্গুর প্রকোপ থেকে বাঁচতে, সরকারের নানা পদক্ষেপের পাশাপাশি, জনগণকে আরও সচেতন হওয়ার পরামর্শ দিলেন এই চিকিৎসক