ফ্রান্সের প্রেসিডেন্ট আমেরিকা ও ইরানের মধ্যে সম্ভাব্য আলোচনায় ‘সৎ মধ্যস্থতাকারীর’ ভূমিকা পালন করতে চান

Spread the love

ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁ বলেছেন, তিনি আমেরিকা ও ইরানের মধ্যে সম্ভাব্য আলোচনায় ‘সৎ মধ্যস্থতাকারীর’ ভূমিকা পালন করতে চান। তিনি এমন সময় এ প্রতিশ্রুতি দিলেন যখন ২০১৫ সালে ইরানের সঙ্গে স্বাক্ষরিত পরমাণু সমঝোতা মেনে চলতে তার সরকার চরম ব্যর্থতার পরিচয় দিয়েছে। ম্যাক্রোঁ বৃহস্পতিবার রাতে আটলান্টিক কাউন্সিল থিংক ট্যাংকে দেওয়া বক্তব্যে এ কথা বলেন।

তিনি আরো বলেন, আমেরিকা ইরানের সঙ্গে যেকোনো সংলাপে বসার আগ্রহ প্রকাশ করলে তিনি এ ব্যাপারে সম্ভাব্য সবকিছু করতে প্রস্তুত রয়েছেন। তিনি সম্ভাব্য এ সংলাপে নিজেকে ‘প্রতিশ্রুতিশীল ও সৎ মধ্যস্থতাকারী’র ভূমিকায় দেখতে চান বলে মন্তব্য করেন। ফরাসি প্রেসিডেন্ট তার ভাষায় ‘ইরানের সাথে নয়া আলোচনায়’ সৌদি আরব ও ইসরাইলকে অন্তর্ভুক্ত করার আহ্বান জানান।

ফ্রান্সের প্রেসিডেন্ট এমন সময় ইরানকে জড়িয়ে সংলাপের এ আহ্বান জানালেন যখন তেহরান সুস্পষ্ট ভাষায় বলে দিয়েছে, ২০১৫ সালে স্বাক্ষরিত পরমাণু সমঝোতা নিয়ে নতুন করে কোনো আলোচনা হবে না।

২০১৮ সালে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রাক্তন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প ইরান পারমাণবিক চুক্তি থেকে  যুক্তরাষ্ট্রকে সরিয়ে নেন। মার্কিন যুক্তরাষ্ট্র ইরানের ওপর নানান নিষেধাজ্ঞাও দেয়। মূলত ইরানের পারমাণবিক কর্মসূচি সীমাবদ্ধ করার জন্যই এ সব নিষেধাজ্ঞা দেওয়া হয়েছিল। তবে বর্তমান রাষ্ট্রপতি জো বাইডেন বলেছেন যে ইরান যদি এই চুক্তিতে ফিরে আসে তাহলে যুক্তরাষ্ট্রও ফিরবে।

পথিকটিভি/ এ আর