রাজধানীতে জনপ্রিয় হচ্ছে পথ খাবার : বিশেষজ্ঞরা বলছে তা স্বাস্থ্য সম্মত নয়।

Spread the love

গাজী আরমান হোসেন:  বিশ্বের বিভিন্ন দেশের বড় বড় শহরগুলোর মত বাংলাদেশের রাজধানী ঢাকার বিভিন্ন সড়কের পাশে কিংবা ফুটপাথেও গড়ে উঠেছে অসংখ্য খাবারের দোকান। স্ট্রীটফুড বা পথ-খাবার হিসেবে একদিকে যেমন সহজলভ্য অন্যদিকে সস্তা হওয়ায় ব্যাপক জনপ্রিয় এসব খাবার। রকম ভেদে সমাজের সব শ্রেণীর মানুষই খাচ্ছেন ।
বিস্তারিত দেখুন আদনানকে সাথে নিয়ে গাজী আরমান হোসেনের প্রতিবেদনে।

রাজধানীর রাস্তার চলতে গেলে বেশ কিছু স্ট্রিট ফুড চোখে পড়ে। ঢাকার স্ট্রিট ফুডগুলোর মধ্যে চলতি সময়ে বেশ জনপ্রিয় একটি স্ট্রিট ফুড হল শিতের পিঠা, পিঠা বলতেই ভাপা পিঠা , চিতই পিঠার নাম আগে মনে আসে।সন্ধ্যা নামার সঙ্গে সঙ্গে রাস্তার পাশে কিংবা ফুটপাতে দাঁড়িয়ে পিঠা খাওয়া এখন অতি পরিচিত দৃশ্য হয়ে দাঁড়িয়েছে ঢাকার প্রায় সব এলাকায়।

কর্মজীবী মানুষ চলতি পথে কিংবা সন্ধ্যার আড্ডায় নাস্তা সেরে নিচ্ছেন চিতই, ভাপা, পাকান (তেল) পিঠাসহ বিভিন্ন ধরনের শীতের পিঠা দিয়ে। পুরো শীতজুড়ে চলবে এ ব্যবসা। চাইলেই যে কেউ পারছেন সেখান থেকে শীতের পিঠার স্বাদ নিতে। তবে গরম-গরম ধোঁয়া ওঠা চিতই পিঠার মূল আকর্ষণ শর্স্যের বা ঝাল শুঁটকির ভর্তা এছাড়াও রয়েছে হরেক রকমের ভর্তা।

বাঙালিদের মুখরোচক এবং জনপ্রিয় খাবার এর মধ্যে ঝালমুড়ি, ফুচকা, চটপটি , ভেলপুরি, পানিপুরি আমাদের সকলেরই সুপরিচিত। একই সঙ্গে ‘পেঁয়াজু, বেগুনি আর চিকেন ফ্রাই’, সাথে থাকে রেশমি জীলাপি ।সুলভ মুল্য এবং সহজেই পাওয়া যায় বিধায় এ খাবারগুলো সকলের কাছেই জনপ্রিয় এবং এর চাহিদাও খুব।

অস্বাস্থ্যকর পরিবেশে তৈরী এই সকল খাবার মানব দেহ কে স্বাস্থ্য ঝুকিতে ফেলে দিচ্ছে ?
সাম্প্রতিক এক গবেষণার পর জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, রাজধানীর বেশিরভাগ পথ-খাবারেই নানা ধরনের জীবাণু রয়েছে।

আইসিডিডিআরবির গবেষকরা বলছেন পরীক্ষামূলকভাবে পানি এবং হাত বিশুদ্ধ রাখার বিভিন্ন সামগ্রী সরবরাহ করে তারা দেখেছেন জীবাণু সংক্রমণ অনেক কমে গেছে। বিক্রেতাদের সচেতন করতে পারলে এই জীবাণুর সংক্রমণ কমানো যায় । তাই দ্রুত এসব পথ-খাবার ব্যবস্থাপনার বিষয়ে মনোযোগ দেয়ার পরামর্শ দিচ্ছেন গবেষকরা।