খুলনায় শেখ হাসিনা মেডিকেল বিশ্ববিদ্যালয় স্থাপনের বিল পাস হয়েছে সংসদে।স

Spread the love

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নামে খুলনায় মেডিকেল বিশ্ববিদ্যালয় স্থাপনের লক্ষ্যে জাতীয় সংসদে বিল পাস হয়েছে।
আজ সোমবার (১ ফেব্রুয়ারি) স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রী জাহিদ মালেক ‘শেখ হাসিনা মেডিক্যাল বিশ্ববিদ্যালয়, খুলনা বিল-২০২১’ সংসদে পাসের প্রস্তাব উত্থাপন তা কণ্ঠভোটে পাস হয়। এর আগে গত বছরের ২১ সেপ্টেম্বর শেখ হাসিনা মেডিকেল বিশ্ববিদ্যালয়, খুলনা, বিল, এর খসড়ার চূড়ান্ত অনুমোদন দেয় মন্ত্রিসভা। গত ১৯ জানুয়ারি সংসদে বিলটি উত্থাপন করা হয়। পাস হওয়া বিলের উদ্দেশ্য ও কারণ সম্বলিত বিবৃতিতে বলা হয়েছে, দেশে চিকিৎসা শাস্ত্রে মানোন্নয়নে উচ্চশিক্ষা, গবেষণা এবং আধুনিক জ্ঞান চর্চার ক্ষেত্র সম্প্রসারণের লক্ষ্যে সময়ের প্রয়োজনে এই বিশ্ববিদ্যালয় স্থাপন অতি প্রয়োজনীয় ও যুক্তিযুক্ত।
ওই বিলে পরিদর্শন ও আর্থিক বিষয়ে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) ভূমিকা উল্লেখ করা হয়েছে। সেখানে বিশ্ববিদ্যালয় উপাচার্য, উপ-উপাচার্য, কোষাধ্যক্ষ, রেজিস্ট্রার, পরীক্ষা নিয়ন্ত্রক ও কর্মচারীদের নিয়োগ প্রক্রিয়া, ক্ষমতা ও দায়িত্ব সম্পর্কে বিস্তারিত বর্ণনা করা হয়েছে।
এ বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠিত হলে খুলনা অঞ্চলের মধ্যে যত মেডিকেল কলেজ, নার্সিং ইনস্টিটিউট বা অন্যান্য চিকিৎসা সংক্রান্ত যেসব ইনস্টিটিউট আছে সবই শেখ হাসিনা মেডিকেল বিশ্ববিদ্যালয়ের অধীনে চলে আসবে।
প্রতিটি বিভাগে একটি মেডিকেল বিশ্ববিদ্যালয় স্থাপনে সরকারের পরিকল্পনার অংশ হিসেবে এই পদক্ষেপ নেওয়া হয়েছে। এ মেডিকেল বিশ্ববিদ্যালয়টি প্রতিষ্ঠা হলে দেশে এ ধরনের প্রতিষ্ঠানের সংখ্যা হবে পাঁচটি।
অন্যান্য মেডিকেল বিশ্ববিদ্যালয়গুলোর আইনের সঙ্গে মিল রেখে এই বিলটি তৈরি করা হয়েছে।
রাষ্ট্রপতি প্রস্তাবিত মেডিকেল বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর হবেন।
বিলে গবেষণা, উচ্চশিক্ষা ও স্বাস্থ্যসেবার মানসমূহ এবং সুযোগ-সুবিধা সম্প্রসারণে বিশেষ গুরুত্ব দেওয়া হয়েছে।

পথিকটিভি/ এ আর