কয়েকদিনের টানা বৃষ্টিতে মালয়েশিয়ায় বন্যা

Spread the love

এম এ  আবির , মালয়েশিয়া ,  গত কয়েকদিনের টানা বৃষ্টিতে মালয়েশিয়া কেলান্তান ও তেরেংগানু রাজ্যে বন্যা পরিস্থিতি বিপদসীমা অতিক্রম  করেছে। আজ সকাল স্থানীয় সময় ৯ টায় বিপদসীমার উপর দিয়ে পানি অতিবাহিত হচ্ছে  সুংগাই পাহাং, লুবুক পাসু, টেমরলোহ ২৯.৩২ মিটার , লেম্বিং কুয়ান্তান নদীতে ৩৪.৯১ মিটার, পাসির কেমুডি ৪.৭৪ মিটার, শ্রী দামাই নদীতে ৩.০৯ মিটার, বেলাত ও জাম্বাতান নদীতে ২৮.৫৪ মিটার রেকর্ড করেছে  infobanjir.water.gov.my

বিশেষ করে মারাত্মক ভাবে ক্ষতিগ্রস্ত জেলা ডুঙ্গুন ও হুলু তেরেংগানু। দুই জেলায় ৬১৩৩ পরিবার বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। তবে সংখ্যা আরো বাড়তে পারে বলে জানিয়েছে ।  হঠাৎ করে  পানি বৃদ্ধি পাওয়ায় জ্বর, সর্দী কাশি  সহ বিভিন্ন সমস্যা দেখা দিয়েছে বন্যা কবলিত এলাকার জনগণের মধ্যে। বন্যায় বিভিন্ন বয়সী অসুস্থার মধ্যে শিশু, বৃদ্ধ এবং প্রতিবন্ধী বেশি। সাথে আছে করোনা ভাইরাস সংক্রামণের ভয়।
পানি বন্ধী লোকজন কে  জেলার ২২ টি অস্থায়ী ক্যাম্পে এই পযন্ত  ৪৯৮৮ জনকে নিরাপদ স্থানে নেওয়া হয়েছে পাশাপাশি  শুকনা খাবার, ওরস্যালাইন, ও চিকিৎসা সেবা অব্যহত রেখেছে সরকার ও বিভিন্ন  সামাজিক সংগঠন গুলো।
ডুঙ্গুন জেলা থেকে ৯০ টি পরিবারের ৩২৯ জন কে নিরাপদ আশ্রয়ে অস্থায়ী ক্যাম্পে নেয়া হয়েছে।বাকিদের ও নিরাপদ আশ্রয়ের কাজ অব্যহত রেখেছে। সরকারি ও বিভিন্ন  সামাজিক সংগঠন থেকে আরো অস্থায়ী ক্যাম্প ব্যবস্থা করা হয়েছে।  নদীর তীর ঘেষা ৩ টি পরিবার থেকে শিশু ও বৃদ্ধ সহ ১১ জনের অবস্থা খুবই সংকটাপন্ন। তাদেরকে উন্নত চিকিৎসার জন্য হসপিটালে পেরন করা হয়েছে।