রূপের রাণী ,সুখের বাণী পরম প্রিয় হেমন্তকালের প্রকৃতি : রাবেয়া জাহান

Spread the love

আজ সারাদিন ধান ক্ষেত, বিস্তীর্ণ মাঠ ঘাট আর হেমন্তের প্রকৃতিকে খুব কাছ থেকে দেখলাম । এ ষড়ঋতুর অনন্য ঋতু হলো হেমন্তের প্রথম মাস কার্তিক , মাঠ জুড়ে আউশ আমন ধানের সুঘ্রান ।

হেমন্ত হলো ষড়ঋতুর চতুর্থ ঋতু, যা কার্তিক ও অগ্রহায়ণ মাসের সমন্বয়ে গঠিত। শরৎকালের পর এই ঋতুর আগমন। এর পরে আসে শীত, তাই হেমন্তকে বলা হয় শীতের পূর্বাভাস। কৃত্তিকা ও আর্দ্রা এ দুটি তারার নাম অনুসারে নাম রাখা হয়েছে কার্তিক ও অগ্রহায়ণ মাসের।

 

 

এক সময় বাংলায় বছর শুরু হতো হেমন্ত দিয়ে। কারণ, ধান উৎপাদনের ঋতু হলো এই হেমন্ত। হেমন্তের ফসল কাটাকে কেন্দ্র করেই নবান্ন উৎসবের সূচনা হয়। নবান্ন হল নতুন আমন ধান কাটার পর সেই ধান থেকে প্রস্তুত চালের প্রথম রান্না উপলক্ষে আয়োজিত উৎসব, যা সাধারণত অগ্রহায়ণ মাসে আমন ধান পাকার পর এই উৎসব অনুষ্ঠিত হয়। তাই হেমন্তকে তাই উৎসবের ঋতু বললেও ভুল হবে না।

 

সৌনদর্যের লীলাভূমি আমার এই বাংলাদেশ। যখন এই সোনালী ফসল দেখি তখন মনে হয় আমার দেশের মাটি কতোই না দামী। অনেক ত্যাগ তীতীক্ষা আর সংগ্রামের বিনিময়ে অর্জিত বঙ্গবন্ধুর স্বপ্নের বাংলাদেশকে সুজলা সুফলা শস্য শ্যামলা করে গড়ে তুলতে তরুণপ্রজন্মকে কৃষি ক্ষেত্রেও নিজেদের আগ্রহ এবং সম্ভাবনার বীজ বপন করতে হবে।